⌠বসন্ত বিষন্ন⌡
- পারভেজ আনোয়ার - বসন্ত বাহার ২৮-০৪-২০২৪

null
খুব মাঝে মাঝে এমন এমন সব ​ ​ ​ ​ ​
উদ্বাস্তু মেঘের ট্রেন ​ ​ ​ ​ ​
চোখের সমুখে উদ্ভাসিত হয়
যেন তুলট শয্যা আপন মহিমায়
অথচ কি শূন্য কি পলকা কি মিহিন ​ ​ ​ ​ ​
সূর্যের শেষ আলোয় যখন
হাত দুটো’কে বড্ড অসহায় মনে হয় ​ ​ ​ ​ ​
আমি কোথায় ফিরে যাবো !
যেমন ফিরে যায় সন্ধ্যে পাখি ​ ​ ​ ​ ​

বুকের ঠিক এইখানে এই নিঃসঙ্গ কোণে ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​
একটা সুতীব্র ব্যথার শিস
থেকে থেকে বেজে বেজে ওঠে… ​
ব্যস্ত শহরের নির্লিপ্ত কৃষ্ণচূঁড়া ​ ​ ​ ​ ​
কমলাটে লাল রঙিন চোখে ​ ​ ​ ​ ​
আমার চোখ চেয়ে বলে
‘ভালো আছো? কি হয়েছে?’ ​ ​ ​ ​ ​
আমি বলি, ‘ আমি ভালো নেই’ ​ ​ ​ ​ ​
যুগান্তর হলো, সেই কবে থেকে
চোখে শিশির নিয়ে বসে আছি ​ ​ ​ ​ ​
সে আসে না, সে আজও আসেনি ​ ​ ​ ​ ​

শরৎ হেমন্ত শীত পেরিয়ে ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​
শতবার সহস্র বর্ণে ​ বসন্ত আসে,
তবুও সে আসে না… ​
তাঁর কপালের টিপ লেগে থাকে ​ ​ ​ ​ ​
আকাশের গায় উজ্জ্বল জোছনা ​ ​ ​ ​ ​
অথচ সে আর আসেনি, সে আসে না
রুপালি আঁচল গায়ে শুয়ে থাকা
নদীটিও কি দেখেনি সে কোন পথে গিয়েছে
পায়ে ধরে বলি চন্দ্র তারা’রে ​ ​ ​ ​ ​
সে কোথায় কোন অসীম অন্ধকারে ​ ​ ​ ​ ​
তোমাদের ভূবনপ্লাবি জোছনায় ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​
সে কি আমার অভাবে কাঁদে না !
সে কি আমার মত চোখের জলে ভাসে না ! ​
আমার ব্যথায় প্রতি বসন্তে ​ ​ ​ ​ ​
এপাশ ওপাশ দোল খাওয়া ফুলেরে ​ ​ ​ ​ ​
রেণুমাখা গুনগুনি মধুমাছি’রে বলি
অচিন দেশের শীতার্ত পাখি’রে ​ ​ ​ ​ ​
‘যাও পাখি যাও মধুমাছি বলো তাঁরে’ ​ ​ ​ ​ ​
সে যেন আর আমারে ফাঁকি না দেয় কখনও ​ ​ ​ ​ ​
এমন বসন্ত বাহারে ​ ​ ​ ​ ​
যদি পারো ওগো বসন্তের মধুমাছি ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​
যে অরণ্যেই সে থাকুক লুকিয়ে
তাঁরে একটিবার আমার স্মরণ দিও… ​
ব’লো তারে বসন্তের ফুল ​ ​ ​ ​ ​
আমার বুকের হাজার মহুল ​ ​ ​ ​ ​
আকুল সুরভি বিলিয়ে যায় কেবল
সেই গন্ধ কি সে চিনে চিনে ​ ​ ​ ​ ​
আমার কাছে ফিরে আসতে পারে না ​ ​ ​ ​ ​

ওগো চাঁদ তুমি খুঁজে আনো তাঁরে
বোধ হয় সে তেমন যায়নি সুদূরে … ​ ​ ​ ​ ​
ধুলোয় লুটায়ে কাঁদি এমন বসন্তে ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​ ​
সে কি আর কোনো মৌসুমে
আমার কাছে ফিরে আসবে না !
______
__________________________________________
কপিরাইটের জন্য এখানে প্রকাশিত প্রতিটি সাহিত্যকর্মই আংশিক আকারে প্রদর্শিত N.B.: Some stanzas here have been masked to avoid copyright infringement [ Copyright © 2023 | Anwar Parvez Nur Shishir – All Rights Strictly Reserved ]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।